Lear Techbd Twisted-Pair Cable টুইস্টেড পেয়ার ক্যাবল।

Learn Techbd site is techno related blog and cisco networking course site.

ট্যুইস্টেড পেয়ার ক্যাবলে একসাথে কয়েক জোড়া ক্যাবল পাকানাে অবস্থায় থাকে যার মধ্য দিয়ে ডাটা সিগন্যাল প্রবাহিত হয়। এ ধরনের ক্যাবলই সাধারণত টেলিকমুনিকেশনের জন্য ব্যবহৃত হয়। 

তামার তার একটি আরেকটির কাছে থাকলে একটির সিগন্যাল আরেকটির সিগন্যালকে প্রভাবিত করে যাকে বলা হয় ক্রসটক (cross-talk)। ক্রসটক এবং অন্যান্য ইন্টারফের‌্যান্স কমাতে তারগুলিকে পাকানাে হয়। তারকে পাকানাে হলে একটির সিগন্যাল আরেকটির সিগন্যালকে নিউট্রাল করে দেয়।

টুইস্টেড পেয়ারে কালার কোডিং ব্যবহৃত হয় এবং প্রতিটি তারে একটি করে ইনসুলেশন বা আচ্ছাদন থাকে। এসব আচ্ছাদিত তারকে ট্যুইস্ট করা বা পাকানাে হয়। পাকানাে তারের জোড়কে আবার প্লাস্টিক জ্যাকেটে মােড়ানাে হয় সুরক্ষিত করার জন্য।

ট্যুইস্টেড পেয়ার ক্যাবল দু'ধরনের হয়ঃ-

  1.  শিল্ডেড ট্যুইস্টেড পেয়ার (STP) এবং
  2. আনশিল্ডেড ট্যুইস্টেড পেয়ার (UTP)
Twisted-Pair Cable || টুইস্টেড পেয়ার ক্যাবল
1. শিল্ডেড টুইস্টেড পেয়ার (STP): শিল্ডেড টুইস্টেড পেয়ার ক্যাবলে প্রতিটি টুইস্ট জোড় থাকে একটি করে শিল্ড বা শক্ত আচ্ছাদনের ভেতর। এর ফলে সেই তার অনেক সুরক্ষিত এবং ইলেট্রিক ইন্টারফের‌্যান্স অনেক কম হয়। এই শিল্ড সাধারণত এলুমিনিয়াম/পলিয়েস্টারের হয়ে থাকে। প্রতিটি শিল্ডেড পেয়ার আবার প্লাস্টিক জ্যাকেটের মাঝে থাকে।

শিল্ডের কারণে STP ক্যাবল EMI এফেক্টের শিকার হয় না বা এই প্রভাব কমে যায়। যদি শিল্ডিং ঠিকমতাে গ্রাউন্ডের সাথে যােগ (grounding) করা হয় তাহলে এখান থেকে কোনাে সিগন্যাল বাইরে যেতে কিংবা বাইরে থেকে কোনাে সিগন্যাল এর ভেতর আসার সম্ভাবনা থাকে না। এ কারণে STP ক্যাবল লােকাল এরিয়া নেটওয়ার্কের জন্য বেশ উপযােগী।

শিল্ডেড ট্যুইস্টেড পেয়ার ক্যাবলের বৈশিষ্ট্য:

  • STP ক্যাবলের মূল্য UTP এবং থিন কোএক্সিয়াল ক্যাবলের চেয়ে বেশি, কিন্তু ফাইবার অপটিক কিংবা থিক কোএক্সিয়াল ক্যাবলের চেয়ে কম।
  • বিশেষ ধরনের কানেক্টর ব্যবহার করতে হয় বলে ইউটিপি’র চেয়ে STP ক্যাবল ব্যবহারে অসুবিধা দেখা দেয়। প্রতিটি কানেক্টরে অবশ্যই একটি করে ইলেকট্রিক গ্রাউন্ড তৈরি করতে হবে। STP ক্যাবল পুরু ও শক্ত (প্রায় ১.৫ ইঞ্চি ডায়ামিটার) হওয়ায় এটি নাড়াচাড়া করা অসুবিধাজনক।
  • ১০০ মিটার দৈর্ঘ্যের STP ক্যাবলে তাত্তিকভাবে ডাটা ট্রান্সফার রেট হতে পারে ৫০০ এমবিপিএস। তবে বর্তমানে বিভিন্ন STP ক্যাবল নেটওয়ার্কে ব্যান্ডউইডথ হলাে ১৬ এমবিপিএস।
  • STP ক্যাবলে কয়টি নােড বা ডিভাইস যােগ করা যাবে তা নির্ভর করে এর সাথে যুক্ত হাবের উপর। হাবের পােট সংখ্যা যত বেশি হবে তত বেশিসংখ্যক ডিভাইস যােগ করা যায়। STP ক্যাবলে তৈরি  টোকেন রিং নেটওয়ার্কে একটি রিঙে সর্বোচ্চ ২০০ ওয়ার্কস্টেশন যুক্ত হতে পারে। 
  • শিল্ড ব্যবহার করা হলেও STP ক্যাবলে এটেনুয়েশন যে খুব বেশি কমে তা নয়, এতে সর্বােচ্চ ১০০ মিটার দৈর্ঘ্যের ক্যাবল কোনাে রিপিটার ছাড়াই ব্যবহার করা যেতে পারে।
  • STP’র বড় সুবিধা হলাে এতে EMI হ্রাস পায়, তবে EMI পুরাে দূর হয় না। সেকারণে এটিও কোএক্সিয়াল ক্যাবলের মতাে ইভসড্রপিঙের শিকার হতে পারে।
আনশিল্ডেড টুইস্টেড পেয়ার (UTP): আনশিল্ডেড টুইস্টেড পেয়ার ক্যাবলে পেয়ারের বাইরে অতিরিক্ত কোনাে শিল্ডিং থাকে না, কেবল সবকটি পেয়ারের বাইরে থাকে প্লাস্টিক জ্যাকেট। আনশিল্ডেড টুইস্টেড পেয়ার বা UTP ক্যাবল সাধারণত টেলিফোন সিস্টেমে ব্যবহৃত হয়।

ইলেকট্রিক ইন্ডাস্ট্রিয়াল এসােসিয়েশন বা EIA ইউটিপি ক্যাবলকে কয়েক ক্যাটাগরিতে বিভক্ত করেছে। এসব ক্যাটাগরির প্রতিটির আছে কিছু বৈশিষ্ট্য। 

ক্যাটাগরিগুলাে হলাে:

  • ক্যাটাগরি ১ ও ২ আসলে ভয়েস কম্যুনিকেশনের জন্য এবং কেবল খুব কম গতিতে ডাটা ট্রান্সফার করতে পারে। এর গতি হতে পারে ৪ এমবিপিএস বা তার কম। পুরনাে টেলিফোন সিস্টেমে ক্যাটাগরি ১ ইউটিপি ক্যাবল ব্যবহৃত হতাে। উচ্চগতির ডাটা ট্রান্সফার দরকার পড়ে এমন নেটওয়ার্কের জন্য ক্যাটাগরি ১ ও ২ ইউটিপি ক্যাবল উপযােগী নয়।
  • ক্যাটাগরি ৩ হলাে কম্পিউটার নেটওয়ার্কের উপযােগী। এটি সাধারণত ১৬ এমবিপিএস গতিসম্পন্ন হয়ে থাকে, তবে ক্ষেত্রবিশেষে বেশিও হতে পারে। এই ক্যাটাগরির ইউটিপি ক্যাবলই বর্তমান টেলিফোন সিস্টেমে ব্যবহৃত হয়। 
  • ক্যাটাগরি ৪ ইউটিপি ক্যাবলে ডাটা ট্রান্সফার রেট হতে পারে ২০ এমবিপিএস। 
  • ক্যাটাগরি ৫ হলাে ক্যাটাগরি ৩ এর পরিবর্ধন। এতে রয়েছে ফাস্ট ইথারনেট সাপাের্ট, উন্নত ইনসুলেশন, প্রতি ফুটে অধিক টুইস্ট এবং ১০০ এমবিপিএস ও তার অধিক ডাটা ট্রান্সফার রেট। এ ক্যাবল ব্যবহারের আগে দেখে নিতে হবে এর সাথে ব্যবহৃত বিভিন্ন কানেক্টর ও ডিভাইস এর উপযােগী কি না। বর্তমানে ক্যাটাগরি ৫ এনহান্সড ইউটিপি ক্যাবলের মাধ্যমে ১ গিগাবিট/সে. স্পিড পাওয়া যেতে পারে। তবে অন্যান্য ডিভাইস, যেমন হাব, কানেক্টর, ইত্যাদি এখনও এত গতির হয়নি বলে ক্যাটাগরি ৫ই (Cat 5e) ইউটিপি ক্যাবল ব্যবহারের কোনাে সুবিধা নাও পাওয়া যেতে পারে। তবে ভবিষ্যতের কথা চিন্তা করে এখনই এ মিডিয়া বেছে নিতে পারেন। 
  • ক্যাটাগরি ৫ ইউটিপি ক্যাবলের উপর ভিত্তি করে গড়ে উঠেছে ১০০বেজটি (100BaseT) নেটওয়ার্ক।
  • ডাটা- গ্রেড ইউটিপি ক্যাবল অর্থাৎ ক্যাটাগরি ৩, ৪ ও ৫ ক্যাবলে চার অথবা আটটি তার থাকে। চারটি তার নিয়ে যে ইউটিপি ক্যাবল তাকে বলা হয়  টু পেয়ার ক্যাবল, আর আটটি তার নিয়ে হয় ফোর- পেয়ার ক্যাবল। ইউটিপিতে অন্তত দুই পেয়ার তার লাগবে। 
  • টেলিফোন ক্যাবল ইনস্টলেশনের মতােই UTP ক্যাবলের ইনস্টলেশন। চার পেয়ারের UTP ক্যাবল কম্পিউটারের সাথে যুক্ত করার জন্য ব্যবহৃত হয় RJ-45 টেলিফোন কানেক্টর, আর টু- পেয়ার ইউটিপি ক্যাবলের জন্য লাগেR RJ-11 টেলিফোন কানেক্টর। এই  কানেক্টর প্যাচ ক্যাবলের উভয় প্রান্তে যুক্ত থাকে এবং একটি যুক্ত হয় কম্পিউটারের নেটওয়ার্ক এডাপ্টারে, অন্যটি ওয়াল জ্য়াকে।
Twisted-Pair Cable || টুইস্টেড পেয়ার ক্যাবল
UTP ক্যাবলের বৈশিষ্টসমূহ :
  • ক্যাটাগরি ৫ UTP ক্যাবল ছাড়া অন্য সবকটি UTP ক্যাবলের ইনস্টলেশন খরচ খুবই কম। 
  • UTP ক্যাবল ইনস্টল করা বেশ সহজ। টেলিফোন সিস্টেমের জন্য এই ক্যাবল ব্যবহার করা হয় বলে অনেকেই এর ইনস্টলেশনের ব্যাপারে সাহায্য করতে পারে। 
  • বর্তমানে UTP ক্যাবল ব্যবহার করে ব্যান্ডউইডথ ১ থেকে ১৫৫ এমবিপিএস পর্যন্ত পেতে পারি। একটি ক্যাবল সেগমেন্টের সর্বোচ্চ দৈর্ঘ্য হতে পারে ১০০ মিটার বা ৩২৮ ফুট। এ ধরনের ক্যাবলে বেশিরভাগ নেটওয়ার্কের গতিই ১০ এমবিপিএস।
  • এক টুকরাে UTP ক্যাবল ব্যবহার করে দু’প্রান্তে কেবল দুটো ডিভাইস যােগ করা যেতে পারে। তাই এ ধরনের নেটওয়ার্কে কনসেনট্রেটর বা হাব দিয়ে স্টার টপােলজি ব্যবহার করা হয়। এ নেটওয়ার্কে কয়টি নােড বা ডিভাইস যুক্ত হতে পারবে তা নির্ভর করে হাবের পাের্ট সংখ্যার উপর। ইচ্ছে করলে একাধিক হাব ব্যবহার করা যেতে পারে। ইথারনেট নেটওয়ার্কে একটি কলিশন ডােমেইনে নােড বা ডিভাইসের সংখ্যা হতে পারে ৭৫; তবে সর্বোচ্চ ১০২৪ টি নােডের বেশি ব্যবহার করতে পারবেন না। 
  • UTP ক্যাবলেও এটেনুয়েশন রয়েছে, আর তাই এর দূরত্ব ১০০ মিটার পর্যন্ত সীমাবদ্ধ। 
  • UTP ক্যাবলে EMI প্রভাব খুব বেশি। টুইস্টের ফলে ক্রসটক কমলেও EMI -এর ব্যাপারে তেমন সুবিধা নেই। EMI প্রবল বলে এটি ইভসড্রপিঙেরও শিকার।







Post a Comment

Previous Post Next Post