এই করোনাভাইরাসের পরিস্থিতির সময় সকলের স্বাস্থ্যঝুকি বিবেচনা করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে তাদের সকল ধরণের সেবা এখন অলাইনে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত ১৭ আগষ্ট ২০২০ তারিখ অফিস আদেশে একটি বিজ্ঞাপ্তি প্রকাশ করেছে। যার স্বারক নং [(০-৫) জাতীঃবিঃ/পনি/অফিস আদেশ/২০১২/০৩/২০৪; তারিখ 17/08/2020] 

আবেদনকারীর সেবাসমূহ তাদের উল্লেখিত ঠিকানায় অথবা সংশ্লিষ্ট কলেজে ডাকযোগে পৌছানো হবে এবং আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে বিষয়টি জানানো হবে। 

Vitrification, Attestation, Academic Record Request Form (ICAS/ WES/universities or other agencies পূরনের আবেদন এখন থেকে অনলাইনে করা যাবে।

অনলাইনে আবেদন করা জন্য প্রথমে এই http://103.113.200.36/pams/ লিংকে প্রবেশ করতে করতে হবে। লিংকে প্রবেশ করলে নিচের মত একটি ওয়েব সাইট ওপেন হবে-

ওয়েব সাইটের উপরের মেনু অপশন থেকে Verification অপশনে ক্লিক করলে নিচের মত আর একটি নতুন উইন্ডো ওপেন হবে-
নতুন উইন্ডোতে দুটি অপশন দেখতে পাবেন একটি মোবাইল নম্বার অন্যটি ইমেইল। আপনার পছন্দ অনুযায়ী ইমেইল/মোবাইল নম্বার লিখে Next বাটনে ক্লিক করলে আপনার মোবাইল/ইমেইলে একটি  চার সংখ্যার কোড যাবে। সেই কোডটি নিচে স্কিনে দেখানো ভেরিফিকেশন বক্সে টাইপ করে Next বাটনে ক্লিক করুন-
Next বাটনে ক্লিক করার পর একটি বড় ফরম দেখতে পাবেন- আমি বুঝার সুবিধার জন্য ভাগ ভাগ করে দিয়েছি।

*প্রথম থাপে আছে - Application Information.
যে ব্যক্তি আবেদন করবে তাাঁর নাম, Applicant Type এবং মোবাইল/ইমেইল নাম্বার দিতে হবে।
*দ্বিতীয় থাপে আছে Delivery Information: ডেলিভারি কি ইমেইলে না কলেজের মাধ্যমে নিবে সে তথ্য এখানে দিতে হবে।
*তৃতীয় থাপে রয়েছে- Candidate(s)/Student(s) Information: এই অপশনে- Candidate(s)/Student এর নাম, ইমেইল এবং মোবাইল নম্বার দিতে হবে।
*চতুর্থ থাপে রয়েছে- Verification Information: Verification Category থেকে কোন ধরনের ডকুমেন্ট ভেরিফিকেশন করা হবে সেটি  Select  করতে হবে No of Copies/No of Documents অপশন থেকে কয়টি Document Verification করা হবে সেটি  লিখে দিতে হবে
*পঞ্চম থাপে রয়েছে- Relevant & Supportive Document Information: কি ধরণের Document Verification করার জন্য আবেদন করা সেই রিলেটেড ডকুমেন্ট সিলেক্ট করে Choose File অপশনে ক্লিক করে ডকুমেন্ট আপলোড করতে হবে।
*ষষ্ঠ থাপে রয়েছে- Declaration & Confirmation এবং সপ্তম থাপে রয়েছে Confirm Application: Declaration & Confirmation তেমন প্রয়োজন নেই, সবকিছু ঠিকঠাক পূরণ করা হলে Confirm Application বাটনে ক্লিক করেলে Verification Cost দেখাবে এবং একেবারে নিচে Download Payslip অপশন থেকে Payslip Download এবং প্রিন্ট করে সোনালী ব্যাংকে জমা দিলে আপনার Application Complete হবে। 

বি:দ্র: Application Complete হবার পর কত দিনের মধ্যে মেইলে পাঠানো হবে সেটি জাতীয় বিশ্ববিদ্যায়ের বিজ্ঞপ্তিতে বলা হয় নি। 


Post a Comment

Previous Post Next Post