ওয়াইফাই ইন্টারনেটের গতি বাড়ানোর কৌশল

আমরা প্রায় সকলেই ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে থাকি। কিন্তু দুঃখের বিষয় হলো- ভাল মানের ইন্টারনেট প্যাকেজ নিয়েও কাঙ্খিত ফলাফল পাওয়া যায় না। এক্ষেত্রে অনেক বিশেষজ্ঞরা কিছু পদ্ধতি অনুসরণের পরামর্শ দিয়েছেন-
ওয়াইফাই ইন্টারনেটের গতি বাড়ানোর কৌশল


কিছুক্ষণের জন্য রাউটার বন্ধ রাখাঃ

দীর্ঘ সময় ধরে অর্থাৎ সপ্তাহর পর সপ্তাহ, মাসের পর মাসব্যপি  রাউটার চলার কারণে অনেক ক্ষেত্রে ইন্টারনেটের সঠিক গতি পেতে সমস্যা হতে পারে। সে ক্ষেত্রে নিয়ম করে প্রতিদিন অন্তত দশ মিনিট রাউটারটি বন্ধ রাখার চেষ্টা করুন।

রাউটার সেটিংসঃ

ছয়মাস অন্তর অন্তর নতুন করে রাউটারের সেটিংস আবার চালু করলে, রাউটারটি রিফ্রেশ হবে এবং আবার  আগের মত কাজ করবে।

ওয়াইফাই রাউটারের স্থান নির্বাচনঃ

ইলেকট্রো ম্যাগনেটিক তরঙ্গ রাউটারের ইন্টারনেটের গতি অনেকখানি কমিয়ে দিতে পারে। তাই এ সমস্য থেকে মুক্তি পাওয়ার জন্য ল্যাপটপ-ডেস্কটপ, মোবাইল, টিভিসহ যেসকল ডিভাইসে ওয়াইফাই সংযোগ থাকবে তার থেকে কিছুটা দূরত্বে রাউটার স্থাপন করতে হবে। 

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনঃ

এমনও হতে পারে যে, আপনার রাউটার হ্যাক করে অনেকে ব্যবহার করছে, সেটা হয়ত আপনি জানেন না। সে কারণে বেশি লোড পড়ায় ইন্টারনেটের গতি কমে গেছে। সে ক্ষেত্রে কয়েক মাস পর পর রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এক্ষেত্রে কেউ যদি আগে থেকে লগইন করে ইন্টারনেট ব্যবহার করে থাকলে, পাসওয়ার্ড পরিবর্তনের কারণে আর ব্যবহার করতে পারবে না।

ভিপিএনঃ

কিছু কিছু ওয়েব সাইটে প্রবেশ করার জন্য ভিপিএন এর প্রয়োজন হয়। ভিপিএন ব্যবহারের করলে ইন্টারনেটের গতি কমে যায়। সেক্ষেত্রে ভিপিএন খুব বেশি প্রয়োজন না হলে ব্যবহার না করাই ভালো।





Previous Post Next Post