Network Interface Card (NIC) || নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড 

Network Interface Card (NIC) || নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড
Network Interface Card (NIC)

কোনাে কম্পিউটারক কোনাে নেটওয়ার্ক মিডিয়ার সাথে সংযােগ দেয়ার জন্য একটি বিশেষ ইন্টারফেসের দরকার পড়ে। নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড বা ল্যান কার্ড এই ইন্টারফেসের কাজ করে এই নেটওয়ার্ক এডপ্টার যেকোন মিডিয়ার জন্য কম্পিউটারকে কানেক্ট করার সুযােগ দিতে পারে।

বিভিন্ন মিডিয়ার জন্য বিভিন নেটওয়ার্ক এডাপ্টার রয়েছে এবং উপযুক্ত কানেক্টর দিয়ে সেসব কম্পিউটারকে নেটওয়ার্কে যুক্ত করা যেতে পারে। কেবল যে সার্ভার কিংবা ওয়ার্কস্টেশনেই নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড থাকে তা নয়, প্রিন্টার কিংবা অন্য ডিভাইসেও নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড থাকতে পারে। কম্পিউটারের অপারেটিং সিস্টেমের সাথে যােগাযােগ গড়ার জন্য নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড বিশেষ সফটওয়্যার ব্যবহার করে থাকে যাকে বলা হয় ড্রাইভার। উপযুক্ত ড্রাইভার না থাকলে সেটি অপারেটিং সিস্টেমের সাথে যােগাযােগ করতে পারে না।


প্রতিটি ইথারনেট এবং টোকেন- রিং নেটওয়ার্ক এডেপ্টারে রয়েছে একটি করে বিল্ট ইন ফিজিক্যালি এড্রেস। এটি ওই কার্ড প্রস্তুতকারক দেয় এবং একে পরিবর্তন করা যায় না। প্রতিটি কার্ডের জন্য এই এড্রেস অবশ্যই ভিন্ন হতে হবে। এই এড্রেসকে বলা হয় ওই কার্ডের মিডিয়া একসেস কন্ট্রোল বা MAC এড্রেস। একটি নেটওয়ার্ক এডাপ্টারের পরিবর্তে আরেকটি লাগালে তার MAC এড্রেসও পরিবর্তিত হয়। এক কম্পিউটার আরেক কম্পিউটারের সাথে যােগাযােগ করতে পারে এই ইউনিক MAC এড্রেসের কারণে।

কোনাে নেটওয়ার্ক ডিভাইস আরেকটি ডিভাইসের সাথে যােগাযােগ করতে চাইলে সে ওই ডিভাইসের MAC এড্রেস পেতে চায়। এই MAC এড্রেস জানার জন্য ব্যবহৃত হয় এড্রেস রেজলুশন প্রটোকল বা ARP। ARP তার জানা প্রাতটি ডিভাইসের MAC এড্রেস ARP টেবিলে সংরক্ষণ করে। কোনাে ডিভাইস এআরপির নিকট কোয়েরি চালালে সে তার ARP টেবিল থেকে এড্রেস সেই ডিভাইসকে জানিয়ে দেয়। এর ফলে সেই ডিভাইস অন্য ডিভাইসের সাথে যােগাযােগ করতে পারে। এই এড্রেস টেবিল একটি নির্দিষ্ট সময় পর আপডেট হতে পারে। কোনাে কম্পিউটারের MAC এড্রেস ওই টেবিলে নির্দিষ্ট সময়ের জন্য রাখা হয়। ঐ সময়ের মধ্যে সেই কম্পিউটারের MAC এড্রেস জানার জন্য যদি কোনাে কোয়েরি না আসে তাহলে সেটি মুছে ফেলা হয়। এন্ট্রি মুছে ফেলার পর যদি সেই MAC এড্রেসের জন্য কোয়েরি আসে তাহলে ARP সেটি নতুন করে জেনে নেবে। ARP বা এড্রেস রেজুলুশন প্রটোকলের কাজই হলাে ফিজিক্যাল ডিভাইসের MAC এড্রেস অন্যদের জানিয়ে দেয়া।


কেনাে সাভার বা ওয়ার্কস্টেশনের জন্য নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড নির্বাচনের সময় তিনটি বিষয়ে নজর দেয়া প্রয়োজন-

  • আপনি কোন ধরনের নেটওয়ার্ক ব্যবহার করবেন তার উপর নির্ভর করে নেটওয়ার্ক এডাপ্টার নির্বাচন করতে হবে। ইথারনেট ব্যবহার করতে চাইলে ইথারনেট এডাপ্টার আর টোকেন- রিং নেটওয়ার্ক ব্যবহার করতে চাইলে টোকেন- রিং নেটওয়ার্ক এডাপ্টার নিতে হবে। ইথারনেট নেটওয়ার্ক এডাপ্টার টোকেন রিং নেটওয়ার্কে কিংবা টোকেন রিং নেটওয়ার্ক এডাপ্টার ইথারনেট নেটওয়ার্কে ব্যবহার করতে পারবেন না।
  • আপনি নেটওয়ার্কে যেধরনের মিডিয়া ব্যবহার করতে চান তার উপযুক্ত কানেক্টর নেটওয়ার্ক এডাপ্টারে থাকতে হবে। কোনাে কোনাে ইথারনেট এডাপ্টারে একইসাথে একাধিক ধরনের কানেক্টর থাকে। এরকম এডাপ্টার হলে আপনি কয়েক ধরনের মিডিয়া ব্যবহারের সুযােগ পাবেন। তবে মনে রাখা দরকার, সেই এডাপ্টারকে একসাথে কেবল একটি মিডিয়ার সাথেই যুক্ত করতে পারবেন। কোএক্সিয়াল ক্যাবলের জন্য BNC কানেক্টর, টুইস্টেড পেয়ার ক্যাবলের জন্য RJ-45 কানেক্টর ও ফাইবার অপটিকের জন্য SC কিংবা ST কানেক্টর থাকা দরকার।
  • নেটওয়ার্ক ইন্টারফেস কার্ডকে আপনার কম্পিউটারের মাদারবাের্ডে বসাতে হবে। মাদারবাের্ডে কোন ধরনের স্লট খালি আছে সেদিকেও নজর দিতে হবে। কেননা PCI এবং ISA এ দুধরনের স্লটের জন্য নেটওয়ার্ক এডাপ্টার ভিন্ন। যদি PCI স্লট ফাকা থাকে তাহলে PCI নেটওয়ার্ক  ইন্টারফেস কার্ড ব্যবহার করাই ভাল।

নেটওয়ার্ক এডাপ্টারের কাজ-

একটি ডিভাইস আরেকটির সাথে যােগাযােগ করার প্রথম ধাপটিই শুরু হয় নেটওয়াক ইন্টারফেস কার্ড  থেকে। এটি উৎস এবং গন্তব্য উভয় কম্পিউটারেই বিশেষ ভূমিকা পালন করে থাকে। নেটওয়াক ইন্টারফেস কার্ড OSI রেফারেন্স মডেলের ডাটালিংক লেয়ারে কাজ করে।

উৎস বা প্রেরক কম্পিউটার নিচের কাজগুলি করে থাকে-

  • নেটওয়ার্ক থেকে ডাটা প্যাকেট গ্রহণ করে।
  • ডাটা প্যাকেটে MAC এড্রেস যােগ করে।
  • গন্তব্য ডিভাইসের MAC এড্রেস এই ডাটা প্যাকেটে যােগ করে।
  • নেটওয়ার্ক একসেস মেথড কোনটি ব্যবহৃত হচ্ছে- ইথারনেট, টোকেন-রিং নাকি FDDI তার উপর ভিত্তি করে ডাটাকে উপযুক্ত প্যাকেট ফরম্যাটে পরিবর্তন করে।
  • নেটওয়ার্কে ট্রান্সমিট করার জন্য প্যাকেটকে ইলেকট্রিক্যাল, লাইট কিংবা রেডিও সিগন্যালে পরিণত করে।
  • মিডিয়ার সাথে ফিজিক্যাল কানেকশন তৈরি করে।
 

প্রাপক বা গন্তব্য কম্পিউটারে নেটওয়ার্ক ইন্টারফেস কার্ডের কাজ:

  • মিডিয়ার সাথে ফিজিক্যাল কানেকশন তৈরি করে।
  • ইলেকট্রিক্যাল, লাইট কিংবা রেডিও সিগন্যালকে ডাটা প্যাকেটে রূপান্তর করে।
  • এ ডাটা প্যাকেটে গন্তব্য এড্রেস পরীক্ষা করে দেখে সেটি ঠিক জায়গায় এসেছে কি না। যদি দেখে সেই প্যাকেটের MAC এড্রেস আর ওই কম্পিউটারের নিজের MAC এড্রেস এক নয় তাহলে সে ওহ প্যাকেট ফেলে দেয়।
  • গন্তব্য এড্রেস ওই কম্পিউটারের নিজের MAC এড্রেসের সাথে মিলে গেলে সেটি নেটওয়ার্ক লেয়ারে পৌঁছানাে হয়।


Post a Comment

Previous Post Next Post