Clean up Phone Storage | ফোনের স্টোরেজ ফাঁকা করুন

এখনকার স্মার্টফোনে অধিক স্টোরেজ থাকে। কিন্তু এই ফোন কেনার কিছুদিন পরেই দেখায় যে, স্টোরেজ ফুল হয়ে যায় বিভিন্ন ছবি ও ভিডিও দিয়ে। তখন ফোন স্লো হয়ে যায়। এই পরিস্থিতিতে আপনি কী করবেন? জানুন কীভাবে এই ফোনের স্টোরেজ ফাঁকা করবেন।

Clean up Phone Storage | ফোনের স্টোরেজ ফাঁকা করুন


অ্যাপস ডিলিট

আপনার ফোনের সকল অপ্রয়োজনীয় অ্যাপস ডিলিট করুন। গুগল প্লে স্টোর থেকেই অ্যাপস ডিলিট করা যায়। এই কাজটি করার জন্য প্রথমে প্লে স্টোর চালু করে আপনার profile সিলেক্ট করুন। এর পর Manage apps & device সিলেক্ট করুন। এখন স্টোরেজ সিলেক্ট করলে কোন অ্যাপ কত স্টোরেজ ব্যবহার করছে তা দেখে নিতে পারবেন। এখন যে অ্যাপগুলো ডিলিট করতে চান সেগুলো সিলেক্ট করে উপরের ডাস্টবিন আইকনে ট্যাপ করুন। তারপর আনইনস্টল সিলেক্ট করুন। কোন অ্যাপস থেকে কতটা স্টোরেজ ফাঁকা হবে তা অ্যাপসটি সিলেক্ট করলে উপরে দেখা যাবে।

Clean up Phone Storage | ফোনের স্টোরেজ ফাঁকা করুন

ডাউনলোড ফোল্ডার

ফোনের ডাউনলোড ফোল্ডারে বিভিন্ন ধরণের অপ্রয়োজনীয় ফাইল জমে থাকে। যে কোন ফাইল ডিলিট করার জন্য এক্সপ্লোরার ব্যবহার করে ফোনের ডাউনলোড ফোল্ডার ওপেন করুন। তারপর অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করুন।

Clean up Phone Storage | ফোনের স্টোরেজ ফাঁকা করুন

হোয়াটসঅ্যাপ স্টোরেজ

হোয়াটসঅ্যাপের সব ছবি, ভিডিও, ভয়েস নোট ও অন্যান্য মিডিয়া ফাইল ফোন স্টোরেজে জমতে থাকে। এই কারণে ফেনের স্টোরেজ কমতে শুরু করে। প্রথমে হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings > Storage and data > Manage storage ওপেন করুন। এখানে ৫ মেগাবাইটের বেশি সাইজের সব ফাইল দেখা যাবে। যে ফাইল ডিলিট করতে চান তা সিলেক্ট করে ডিলিট করুন।

হোয়াটসঅ্যাপের অটো মিডিয়া ডাউনলোড বন্ধ করুন। এর ফলে আপনি যে ছবি ও ভিডিও ডাউনলোড করতে চান শুধু সেগুলোই ডাউনলোড হবে।

Clean up Phone Storage | ফোনের স্টোরেজ ফাঁকা করুন

ক্লাউড স্টোরেজ

এছাড়াও ফোনের সব ছবি ও ভিডিও ক্লাউড স্টোরেজে ব্যাক আপ নিয়ে স্টোরেজ ফাঁকা করতে পারবেন। এই জন্য গুগল ফটোস ও অন্যান্য ক্লাউড স্টোরেজ অ্যাপের সাহায্য নিতে পারেন। একবার সব ছবি ও ভিডিও ক্লাউড স্টোরেজে আপলোড হয়ে গেলে তা ফোন থেকে ডিলিট করে দিন।

ক্যাশ ক্লিন করুন

আরও ফাঁকা স্টোরেজ চাইলে অ্যাপসের ক্যাশ ক্লিয়ার করতে হবে। সব অ্যাপের ক্যাশ ক্লিয়ার করলে স্টোরেজ ফাঁকা হবে। এই জন্য ফোনের Settings ওপেন করে App সিলেক্ট করুন। এর পরে যে অ্যাপের Cache ফাঁকা করতে চান সেই অ্যাপ সিলেক্ট করে Storage অপশন সিলেক্ট করুন। তারপর Clear Cache সিলেক্ট করুন।

এসব পদ্ধতি অবলম্বনের মাধ্যমে খুব সহজেই ফোনের স্টোরেজ ফাঁকা করতে পারবেন।


Post a Comment

Previous Post Next Post