এই আধুনিক যুগে প্রায় সবাই ইন্টারনেট ব্যবহার করে থাকে। আর এই ইন্টারনেট বিভিন্ন ডিভাইসে কানেক্ট করার জন্য প্রয়োজন হয় ওয়াই ফাই (Wifi Router) রাউটারের। অফিস কিংবা বাসায় রাউটারটি সেট করে ব্যবহার করতে থাকে বছরের পর বছর। কিন্তু  অনেকেই জানে না যে, রাউটারের ভিতরে থাকা ফার্মওয়ার সফটওয়্যারটি আপডেট করতে হয়।

প্রত্যেক কোম্পনির তাদের ওয়েব সাইটে রাউটারের মডেল অনুযায়ী ফার্মওয়্যার আপডেট করে রাখে। আমরা যখন স্মাট ফোন ব্যবহার করি তখন বিভিন্ন ফিচার, সিকুরিটি, নতুন ভার্সন, পাওয়ার জন্য প্রতিনিয়তই আপডেট রাখি। ঠিক তেমনি ভাবে ইন্টারনেট কানেক্টিভিটি আরও স্মুথ এবং রাউটারটিকে সিকিউর রাখার জন্য ফার্মওয়্যার আপডেট রাখা খুবই জরুরী।

আমরা যখন মার্কেট থেকে রাউটার কিনে এনে ব্যবহার করি। কিন্তু আমরা জানিনা কিভাবে রাউটারের ফার্মওয়্যার আপডেট করতে হয় বা আপডেট করলে কি হয়। ইন্টারনেটর গতি কমে যাওয়া, মাঝে মাঝে ইন্টানেট কানেন্টিভিটি ছেড়ে দেয়া, রাউটার অতিরিক্ত গরম হওয়া এই ধরনের সমস্যা অধিকাংশ সময়েই সমাধান হয়ে যায় ফার্মওয়্যার আপডেট দেয়ার কারণে।

ফার্মওয়্যার আপডেট করার নিয়ম:

ফার্মওয়্যার আপডেট করার জন্য সর্ব প্রথম আপনাকে রাউটারের পিছনের স্টিকারে নজর দিতে হবে। স্টিকারে থাকা মডেল নাম্বারের পাশে যদি (us) লিখা থাকে তা হলে (us) এর ওয়েব সাইট (https://tp-link.com/us/) থেকে ফার্মওয়্যার আপডেট করতে হবে। আর যদি মডেল নাম্বারের পাশে (en) লিখা থাকে তা হলে (en) এর ওয়েব সাইট (https://tp-link.com/en) থেকে  ফার্মওয়্যার আপডেট করতে হবে। যদি মডেল নাম্বারের পাশে কোন কিছুই লিখা না থাকে তা হলে (en) এর ওয়েব সাইট (https://tp-link.com/en/) থেকে ফার্মওয়্যার আপডেট করতে হবে।

নিচের ছবিতে দেখতে পাচ্ছেন মডেল নাম্বারের পাশে (en) অথবা (us) কোনটির একটিও লিখা নেই। সেক্ষেত্রে অবশ্যই (en) এর ওয়েব সাইট (https://tp-link.com/en/) থেকে ফার্মওয়্যার আপডেট করতে হবে।

প্রথমে যে কোন ব্রাউজার ওপেন করে অ্যাড্রেসবারে টাইপ করুন (https://tp-link.com/en/) ওয়েব সাইটটি ওপেন হওয়ার পর সাপোর্ট অপশনে ক্লিক করুন-

সাপোর্ট অপশনটি ওপেন হওয়ার পর একটু নিচের দিকে গেলে বেশ কিছু অপশন দেখতে পাবেন। সেখান থেকে Download Center নামে অপশনটিতে ক্লিক করুন-

ডাউনলোড অপশন ওপেন হওয়ার পর Download Center লিখার একটু নিচে মডেল নাম্বার সার্চ করার অপশন পাবেন। সেখান থেকে আপনার রাউটারের মডেল নাম্বার লিখে সার্চ করলে নিচের চিত্রের মত আপনার রাউটারের মডেল নাম্বারটি দেখতে পাবেন-
রাউটারের মডেল নাম্বারটিতে ক্লিক করলে নিচের মত একটি উইন্ডে ওপেন হবে সেখান থেকে  Firmware  অপশনটিতে  ক্লিক করুন-
Firmware অপশনটিতে ক্লিক করার পর নিচের মত আর একটি উইন্ডো দেখতে পাবেন। সেখান থেকে Firmware ডাউনলোড করুন-
ডাউনলোড হওয়ার পর ফাইলটি WinRar সফটওয়্যার দিয়ে আনজিপ করুন। 
তার পর আপনার রাউটারে প্রবেশ করে Advance Option ক্লিক করুন
Advance Option থেকে System Tools অপশন খুজে বের করুন
System Tools অপশনে প্রবেশ করলে Firmware Update অপশন দেখতে পাবেন
Firmware Update অপশনে ক্লিক করুন; তারপর ব্রাউজ অপশনে গিয়ে আনজিপ করা  Firmware ফাইলটি আপলোড করুন। কিছুক্ষন সময়ের পর আপনার Firmware  আপডেট হয়ে যাবে। 

বি.দ্রঃ বেশির ভাগ ক্ষেত্রেই আপনি System Tools অপশনে Firmware Update অপশনটি পেয়ে যাবেন।

কোন কিছুর বুঝতে অনুবিধা হলে কমেন্ট বক্সে জানাবেন। আজ এ পর্যন্তই। সবার সুস্থতা কামনা করে বিদায় নিচ্ছি; আল্লাহ হাফেজ।

Post a Comment

Previous Post Next Post